• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন |
শিরোনাম :

পাঠ্যপুস্তকে ভুল: এনসিটিবির ডিজাইনার বরখাস্ত

ঢাকা: প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে ভুলের জন্য এবার জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) আর্টিস্ট কাম ডিজাইনার (চিত্র ও নকশাকার) সুজাউল আবেদিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ‘এসসিটিবির তদন্ত কমিটির প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে মঙ্গলবার সুজাউল আবেদিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

পাঠ্যবই ভুল ছাপানোর ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে এনসিটিবি ও শিক্ষা মন্ত্রণালয় পৃথকভাবে দুটি তদন্ত কমিটি গঠন করে। কমিটির সুপারিশ অনুযায়ী এর আগে এনসিটিবির দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।

চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৮৫টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। প্রাথমিক ও মাধ্যমিকের কয়েকটি বইয়ের ভুলত্রুটি নিয়ে ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এসব নিয়ে সমালোচনার ঝড় বইছে।

এ ঘটনায় এনসিটিবির সদস্য (অর্থ) অধ্যাপক কাজী আবুল কালামকে আহ্বায়ক করে গঠিত তিন সদস্যের কমিটি গঠন করা হয়। এ কমিটির প্রাথমিক তদন্তের ভিত্তিতে সোমবার এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি করা হয়।

এ ছাড়া সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে প্রকাশিত ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নির্ণয় ও এসব ভুলত্রুটির জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়।

আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘যারা এসব ভুলের জন্য দায়ী, তারা রেহাই পাওয়ার যোগ্য নন।’

একটা বইয়ে থাকা ভুল সাংবাদিকদের দেখিয়ে নাহিদ বলেন, ‘আদর্শ ছেলে, আমাদের দেশে সেই ছেলে কবে হবে, এখানে এইটা ভুল করে ছাপা হয়েছে। এইটা যিনি ভুল করে ছাপবেন, তিনি এই বইয়ের এডিট (সম্পাদনা) করার বা দায়িত্ব পালন করবার যোগ্য না। hurt (আঘাত), এই জায়গাটায় heart (হৃদয়)। এত বড় ধরনের একটা লেখার মধ্যে যিনি সম্পাদক ছিলেন, দায়িত্বে ছিলেন, এই কাজটা করবেন, এইটা অবশ্যই দেখা উচিত ছিল।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ